Top banner
Language : Bengali | English
Quick Links
 


Date: 22-03-2013

রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানের মরদেহ আজ সকালে হেলিকপ্টার যোগে তাঁর জন্মস্থান ভৈরবে নেয়া হয়। ভৈরবের হাজী আসমত কলেজ মাঠে তাঁর প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজার পর তাঁকে দু’বার গার্ড অব অনার প্রদান করা হয়।

এ জানাজায় এলাকার লাখো লাখো মানুষ অংশ নেন। এছাড়া জানাজায় স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, প্রধানমন্ত্রীর প্রতিরক্ষা উপদেষ্টা তারিক আহমদ সিদ্দিকী, চীফ হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদ, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র বদরুদ্দিন আহমদ কামরান এবং রাষ্ট্রপতিপুত্র নাজমুল হাসান এমপি যোগদান করেন।

প্রথম জানাজার পর মরদেহ হেলিকপ্টার যোগে ঢাকায় আনা হয়। দুপুর ১২.৩০ টায় বঙ্গভবনের দরবার হলে অস্থায়ী রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এডভোকেট ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বিদেশী রাষ্ট্রপ্রধান ও সরকার প্রধানদের প্রতিনিধিগণ রাষ্ট্রপতির কফিনে শ্রদ্ধা নিবেদন করেন এবং শোক বইয়ে স্বাক্ষর করেন। প্রতিনিধিগণ হলেন-মালয়েশিয়ার সিনেট ফেডারেশনের প্রেসিডেন্ট তানশ্রী আবু জাহর বিন দাঁতো নিকাউজং, ভারতের ইউনিয়ন মন্ত্রী ডঃ ফারুক আবদুল্লাহ, মালদ্বীপের ইসলামিক সম্পর্ক বিষয়ক মন্ত্রী মোহাম্মদ সাহিম আল সায়িদ, শ্রীলংকার নগর উন্নয়ন মন্ত্রী এ এম এইচ ফৌজী, সিঙ্গাপুরের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র  মন্ত্রী মাসাগোস জুলফিকিল বিন মাসাগোস মোহাম্মদ এবং ত্রিনিদাদ ও টোবাগোর হাইকমিশনার চন্দ্রনাথ সিং।

জুম্মার নামাজের পর জাতীয় ঈদগাহ্ ময়দানে রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানের দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় অস্থায়ী রাষ্ট্রপতি, প্রধান বিচারপতি, মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ, সংসদ সদস্যগণ, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ এবং সমাজের সকলস্তরের জনগণ অংশগ্রহণ করেন।

জাতীয় ঈদগাহ ময়দানে জানাজা শেষে মরদেহ কিছু সময়ের জন্য তাঁর গুলশানের বাসভবনে রাখা হয়। এরপর বিকেলে বনানী কবরস্থানে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় স্বীয় অভিপ্রায় অনুযায়ী তাঁর স্ত্রী নারীনেত্রী বেগম আইভী রহমানের কবরে তাঁকে দাফন করা হয়। অস্থায়ী রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এডভোকেট, প্রধানমন্ত্রীর পক্ষে তাঁর সামরিক সচিব তাঁর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর অস্থায়ী রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এডভোকেট প্রয়াত রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানের পুত্র নাজমুল হাসান এমপি’র নিকট বাংলাদেশের জাতীয় পতাকা হস্তান্তর করেন।

আগামী কাল (শনিবার) বাদ আসর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মরহুম রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানের কুলখানি অনুষ্ঠিত হবে।



এ কে এম নেছার উদ্দিন ভূঞা
মহামান্য রাষ্ট্রপতির প্রেস সচিব
বঙ্গভবন, ঢাকা।



Home | Contact us | Sitemap
© Copyright 2009, Bangabhaban - Bangladesh, all rights reserved.
Financed by Support to ICT Task Force (SICT) , Planing Division. Developed by : Ethics Advanced Technology Ltd. (EATL)